Literary Terms, সাহিত্যে ব্যবহৃত শব্দাবলি


সাহিত্যে ব্যবহৃত শব্দগুলো প্রচলিত অর্থের চেয়ে অনেক ক্ষেত্রেই আলাদা অর্থ বহন করে। যে ভাষার সাহিত্যই হোক না কেন, সাহিত্যের নিজস্ব ভাষা রয়েছে এবং সেটাও সময়ের সাথে বদলায়। এই পোস্টে আমরা ইংরেজী সাহিত্যে ব্যবহৃত অনেক শব্দ শিখব যা প্রচলিত ইংরেজীতে সাধারণত ব্যবহৃত হয় না।


কবিতা সম্পর্কিত শব্দাবলি

কবিতার ক্ষেত্রে বিভিন্ন ধরণের ছন্দ যেমনঃ অক্ষরবৃত্ত, মাত্রাবৃত্ত, অমিত্রাক্ষর কিংবা অন্তমিলের প্রাচীন পয়ার। এই শব্দগুলো শুধু কবিতার সমালোচকেরাই ব্যবহার করেন, যিনি কবিতা লেখেন তিনিও হয়তবা(সচেতন কবিতা লেখক হলে)। আমি ভাষাবিদ নই, তাই আমার লেখার ভূলগুলো খুজে পেলে কমেন্ট করে সংশোধনের সুযোগ তৈরি করলে কৃতার্থ হব।

নাটকে ব্যবহৃত শব্দগুলো

নাটকের ক্ষেত্রে অংক, দৃশ্য, ট্রাজেডি, কমেডি, প্রহসন প্রভৃতি শব্দ ব্যবহার হতে দেখা যায়। কমেডি আর প্রহসন দুটিই হাস্যরস উৎপাদন করে কিন্তু এর ভিতরে পার্থক্য আছে। ইংরেজীতে Comedy আর Farce  শব্দদুটি কিন্তু আলাদা অর্থই বহন করে। প্রহসন কি জানতে মাইকেল মুধুসূদন দত্তের একেই কি বলে সভ্যতা আর, বুড়ো শালিকের ঘাড়ে রো এই দুটি বই পড়ে দেখতে পারেন। 

এই পোস্টটা আসলে introductory, ধাপে ধাপে Literary Terms  গুলো নিয়ে আলোচনা করা হবে যা, বিসিএসের জন্য প্রয়োজনীয়। সবগুলো একসাথে পেতে নিচের লিংকে গিয়ে দেখতে পারেন-

চাইলে উপরের লিঙ্কটা সেভ করেও রাখতে পারেন, ভবিষ্যতে এই বিষয়ক প্রয়োজনীয় লেখা খুজে পেতে সুবিধা হবে। 

Metaphysical Poetry বলতে যে, সপ্তদশ শতাব্দীর কবিতাকে বুঝায় যা, আত্মিক এবং দার্শনিক বিষয়গুলো নিয়ে আলোচনা করে সেটা নিশ্চয়ই এই লেখাটা না পড়লে জানতে পারতেন না। বাংলা আর কোন সাইটে আমি এই বিষয়ে ভাল কোন গোছানো লেখা দেখি নি, এটাতে উপকৃত হবেন নিশ্চিত।

https://www.googletagservices.com/tag/js/gpt.js

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s