Accent, Ballad, Canto : উচ্চারণ, কবিতা এবং অংশত কবিতা

কবিতা পড়ার প্রহর এসেছে আজ

আজকের অর্থাৎ Literary Words  সিরিজের দ্বিতীয় পোস্টে যে শব্দগুলো শিখব সেগুলো হচ্ছে Accent, Ballad এবং Canto. প্রথমটা a দিয়ে শুরু, দ্বিতীয়টা b দিয়ে এবং তৃতীয়টা শুরু C দিয়ে। এই ধরণের ক্রম এর পরেও বজায় রাখার চেষ্টা করা হবে, একঘেয়েমী এড়ানোর উদ্দেশ্যে।

Accent(উচ্চারণগত বৈশিষ্ট্য):  একই শব্দ বা, বাক্য উচ্চারণের বিভিন্ন ধরণকে নির্দেশ করে Accent শব্দটি। সংজ্ঞাটা এভাবে দেয়া যায়, একটি ধ্বনির উপর অন্য ধ্বনির কিংবা একটি শব্দের উপর অন্য শব্দের জোর দেয়ার পার্থক্যের কারণে উচ্চারণগত যে পার্থক্য তৈরি হয় সেটাকে  বুঝাতে ‘Accent’ ব্যবহার করা হয়। যেমনঃ ইংরেজী উচ্চারণের ব্রিটিশ এবং এমেরিকান Accent. বাংলার ক্ষেত্রেও তেমন ভারতীয় এবং বাংলাদেশী উচ্চারণকে বুঝাতে একসেন্ট শব্দটি ব্যবহার করতে পারি। 

Ballad(এক ধরণের কবিতা): চারণগীতি বা, লোকগাথার মত কিছুকে বোঝানো হয়। বর্ণনামূলক কবিতা যেটার ডায়ালগ বা, কথার পিঠে কথা সাজিয়ে কাহিনী এগুতে থাকে যেটাতে। এক প্রকার বিবরণমূলক গান বুঝাতেও Ballad বহুল ব্যবহৃত একটি শব্দ।

Canto(কবিতার অংশ): অধ্যায় বা, পর্ববিভাগ বুঝাতে Canto শব্দটি ব্যবহার করা হয়। বাংলা কবিতায় দেখে থাকবেন প্রথম সর্গ, দ্বিতীয় সর্গ-এগুলোই হচ্ছে Canto. কান্টোর কোন নির্দিষ্ট ধরণ বা, নিয়ম নেই। দান্তের ‘The Divine Comedy’ তে মোট ১০০ কান্টো আছে।

আজকের মত এই তিনটিই থাক। পরের পোস্টগুলিতে ৪ টি করে বা, ৫ টি করে Literary Terms এর ব্যখ্যা থাকতে পারে, আশা করি আপনারা আশাহত নন।
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s