সমরেশ মজুমদারের অর্জুন

পরিচিত গোয়েন্দা চরিত্রগুলোর নাম মনে করার চেষ্টা করুন তো, কি মনে আসছে শার্লক হোমস, ফেলুদা, কাকাবাবু, ব্যোমকেশ বক্সি। বাংলাদেশী পাঠকেরা আমার মনে হয় অর্জুন সম্পর্কে একটু কম জানে। সমরেশ ভক্তরা অবশ্যই জানেন এই চরিত্রটির কথা।

বইপোকাদের প্রিয় একটি গোয়েন্দা চরিত্র অর্জুন যার স্রষ্টা প্রখ্যাত সমরেশ মজুমদার। ১৯৮৪ সালে খুনখারাপি দিয়ে অর্জুনের জন্ম। কেউ আবার অন্যভাবে ভাববেন না, ‘খুনখারাপি’ অর্জুনকে নিয়ে লেখা সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস। অর্জুন অনেকগুলো অভিযান চালিয়েছেন দেশের ভিতরে এবং বাইরে, তার বাড়ি উত্তরবঙ্গের জলপাইগুড়ি শহরে।

কালিম্পঙে সীতাহরণ নামে সম্ভবত ভারতীয় বাংলা একটি সিনেমা আছে। লাইটার, জুতোয় রক্তের দাগ, কালাপাহাড়, রক্তগর্ভা এরকম আরো অনেক জনপ্রিয় গোয়েন্দা উপন্যাস রচিত হয়েছে তাকে কেন্দ্র করে। রক্তগর্ভা নামটি দেখে আপনার মত আমিও চমকে উঠেছিলাম। এটা আসলে আমার হ্যালুসিনেশন কারণে ঘটেছিল, শব্দটা রত্নগর্ভাই হবে। 

সমরেশ মজুমদারের একটা উপন্যাসের নাম ‘চণ্ডীগড়ে গন্ডগোল’, নাম দেখলেই আরেকটি বিখ্যাত উপন্যাসের কথা মনে পড়ে “গ্যাংটকে গণ্ডগোল-সত্যজিৎ রায়”। নতুন গোয়েন্দা কাহিনী খুজছেন কিংবা, গোয়েন্দাকাহিনী প্রথমবারের মত পড়তে চাইছেন যারা তাদের আশা করি একটা Second Thought(দ্বিতীয়বার ভাবার) এর উপলক্ষ্য তৈরি করে দিতে পারলাম। চিন্তাভাবনা বাদ দিয়ে এবার শুরু করুন…

http://adhitzads.com/843469

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s