Lai Tung Pai, চীনের মার্শাল আর্ট


ছোটবেলায় রুবেলের সিনেমা দেখতাম মার্শাল আর্ট দেখার জন্য। কুংফু, মার্শাল আর্ট, কারাতে এগুলোর মধ্যে পার্থক্যটা এখনো ঠিকঠাক বুঝি না। বিটিভিতে একটা অনুষ্ঠান হত প্রতি শুক্রবারে সকালের দিকে, নাম ছিল আত্মরক্ষায় মার্শাল আর্ট। আসল কথায় ফিরে আসি, Lai Tong Pai.

উৎপত্তি কিংবা বুৎপত্তি

আবারো বিপদে পড়লাম, কোন শব্দটা ব্যবহার সঠিক বুঝতে পারছি না তাই দুইটাই লিখলাম। “লাই তোং পাই” হচ্ছে এক ধরণের চাইনিজ মার্শাল আর্টের নাম। এটাকে উপরের প্যারাতে দুইভাবে লেখা হয়েছে, সত্যি সত্যিই দুইটা ইংরেজীই লেখা হয়। এটার উৎপত্তি Guangdong  প্রদেশের Si Lum সংস্কৃতির অংশ হিসেবে। এই শিল্প বিকশিত হয়েছে Kuangtung  উপাসনালয়ে এবং এরপর ছড়িয়েছে Hoi Tong  উপাসনালয়ে। বিংশ শতকের প্রথমদিকে গ্রান্ডমাস্টার Kong Hoi এই আর্ট শেখেন Hoi Tung  থেকে। গ্রান্ডমাস্টার Kong  হংকং চাইনিজ মার্শাল আর্ট এসোসিয়েশনের সদস্য।

ইতিহাস ও বিকাশ

Lai Tung Pai বিকশিত হয় চি চেন নামের একজন সন্যাসির মাধ্যমে। ইউয়েন চিউক, ইউয়েন কক, ইউয়েন সিং এবং ইউয়েন মাউ এই চারজন সন্যাসিকে প্রশিক্ষিত করে তোলেন। Guangdong এ এই শিল্পের ছড়ানোর পেছনে প্রধান ভূমিকা পালন করেন ইউয়েন মাউ।

Shaolin Soccer নামে একটা সিনেমা আছে, দেখেছেন নিশ্চয়ই। ওই সিনেমায় ফুটবল খেলায় মার্শাল আর্টের প্রয়োগ প্রচুর নাটকীয়তার মাধ্যমে তুলে ধরা হয়। লাউ তুং পাই ও এক প্রকার শাওলিন এর মত এক প্রকার মার্শাল আর্ট। শাওলিন কি সেটা নিয়ে না হয় আরেকদিন বলা যাবে।

http://adhitzads.com/843469

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s