পড়াশোনার কৌশল এবং পরীক্ষায় ভাল করার উপায়

ছবিটা Pixabay থেকে নেয়া, Alison একই ছবি ব্যবহার করেছে

অনলাইনে পড়াশোনার ওয়েবসাইটগুলো নিয়ে এর আগে একবার লিখেছিলাম, লেখাটা সংগত কারণেই পাঠকেরা অন্য সব লেখার চেয় বেশী পছন্দ করেছেন। Alison এ একটা কোর্সে আমি নিজেও Enroll করেছি, সেটা আমাকে আজকের এই লেখাটা লিখতে অনুপ্রাণিত করেছে।

আমার ধৈর্যহীনতা

এর আগেও অনেকগুলো কোর্সে ভর্তি হয়েছিলাম, ধৈর্য এর অভাবে শেষ পর্যন্ত শেষ করতে পারিনি। তাই Study Skills নামে একটা কোর্স শুরু করেছি যেটাতে পড়াশোনা আর পরীক্ষায় ভাল করার কৌশল নিয়ে শিখছি। আমি সিদ্ধান্ত নিয়েছি বাংলা টিউটোরিয়ালের পাঠকদের জন্যও এই কোর্সটা বাংলা ভাষায় এখানে শুরু করব। আপনাদের মন্তব্য আশা করছি।

শুরু করুন, এখন থেকে প্রমাণ করুন

বিশ্ববিদ্যালয়ের বেশীরভাগ শিক্ষার্থীদের কাছেই CGPA বিভীষীকার অন্য নাম(ফেসবুকে এই ধরণের কিছু গ্রুপ খুজে পাওয়া যায়), আমার কাছেও তাই। আমাদের কলুষিত সিস্টেম অনেক ক্ষেত্রে ভাল পড়াশোনা এবং ভাল শেখা সত্ত্বেও আমাদের ভাল রেজাল্ট করতে দিচ্ছে না। তাই বলে সিস্টেমকে গালাগালি দিয়ে তো আর আমরা সিস্টেম বদলাতে পারব না। যখন দেশের বেশীরভাগ মানুষ এটা উপলব্ধি করবে তখন হয়ত সম্ভব। এর চেয়ে বরং সিস্টেমটাকে মেনে নিয়ে নিজের প্রকৃত সক্ষমতা আর, প্রচলিত পদ্ধতিতে নির্ণীত যোগ্যতা দুটোই বাড়ানোর চেষ্টা করা উচিত।

নিজে কোর্স করে, আমাদের দেশের প্রেক্ষাপটে উপযোগী করার চেষ্টা থাকবে। কিছু বিষয় বাদ পড়তে পারে, আর কোর্সটা বেশ সংক্ষিপ্তই হবে। Alison এ যতটা বিস্তারিত ততটা বিস্তারিত না করার চেয়ে চুম্বক অংশগুলো রাখাটাই মনে হয় ভাল হবে।

প্রত্যাশা অনুযায়ী ছোট ছোট টার্গেট তৈরি করুন

আবারো বলছি, সিস্টেম পছন্দ না হলে সিস্টেম বদলানোর চেষ্টা করা উচিত অথবা এর সাথে খাপ খায়িয়ে নেয়ার চেষ্টা করা উচিত। চুপ করে বসে থেকে আত্মবিদ্ধংসী কোন সিদ্ধান্ত বা, আচরণ বোধহয় নিজেরও চাওয়া নয়। হতে পারে আপনি স্কুলে, কলেজে বা, বিশ্ববিদ্যালয়ের যেকোন বর্ষে পড়েন। হয়তাবা, পড়াশোনা শেষ আগে কি করেছেন ভূলে যান আর এখন থেকে সিরিয়াস হোন। টার্গেট ঠিক করে পৌছাতে চেষ্টা করুন, বন্দুক চাইলে অন্তত গুলতি তো নিশ্চয়ই পাবেন।

বেশী বকবক করে লাভ নেই, খুব দ্রুতই আমাদের কোর্স শুরু হবে। আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করে আর কমেন্ট করে Enroll(কিছুই করা লাগবে না শুধু ভিজিট করলেই হবে)  করুন। কোর্স শুরু হলে, দেখতে পাবেন। সবাই আনন্দে থাকবেন, আত্মবিশ্বাসী থাকবেন। আর না জানলে আত্মবিশ্বাস আসে না পড়ুন, জানুন।

http://adhitzads.com/843469

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s