বাংলা সাইটের জন্য Adsense এর বিকল্প


অনেকেই আছেন যারা ভাল ইংরেজী লিখতে না পারলেও ইংরেজীতে লিখছেন এডসেন্স পাওয়ার জন্য। এডসেন্স যদিও বাংলা সাইটের জন্য খুব একটা ভাল না। বেশী দামী দামী যেসব বিজ্ঞাপন এডসেন্সে দেখান হয় সেগুলো মূলত ইংরেজী কি ওয়ার্ড এর জন্য। তারপরও সবাই এডসেন্স পেতে চায় মূলত কয়েকটি কারণে-

প্রথমত, বাংলাদেশে জনপ্রিয় কোন মাধ্যম নেই যারা বিজ্ঞাপন প্রকাশক(ওয়েবসাইটের মালিক যত ছোটই হোক) এবং যারা বিজ্ঞাপনদাতা(রবি, ফেয়ার এন্ড লাভলি ইত্যাদি) তাদের উদ্দেশ্য সিদ্ধিতে তৃতীয় পক্ষ হিসেবে কাজ করে। 

আমাদের এড নামে একটা ওয়েবসাইট শুরু করেছিল কিন্তু এখন ওরা হারিয়ে গেছে। এছাড়া নুফা এড, পয়সা করি এরকম আরো কয়েকটা সাইট চেষ্টা করেছিল এখনো আছে কোনরকমে। গ্রীন রেড নামে আরেকটি সাইট এখনো মোটামুটি ভালভাবে টিকে আছে যারা খুবই কম টাকা দেয়।

http://adhitzads.com/882707


দ্বিতীয়ত, গুগোলের প্রডাক্ট হচ্ছে এডসেন্স। স্বভাবতই এটার প্রতি সবাই আগ্রহী হবে। একটা এডে ক্লিকের জন্য ৫০ ডলার পর্যন্ত গুগোল দেয়। এই আশায় যে বাংলা সাইটে দেখালেও অন্তত একটা ক্লিকে ১ ডলারের দশ ভাগের এক ভাগ হলেও পাওয়া যাবে। বাস্তবে সেটার কোনটাই হয় না।

তৃতীয়ত, আরো কিছু সাইট আছে যেমন yllix এবং আরো আছে এই মুহূর্তে নাম মনে পড়ছে না…পপক্যাশ, পপএড এরা শুধুই ভিজিটরদের বিরক্তি সৃষ্টি করে। জোর করে এড দেখায় যার ফলে ওই ভিজিটর আর আসে না। এতেও খুব একটা লাভ হয় না।

চতুর্থত, অল্প ভিজিটরের সাইটে সরাসরি বিজ্ঞাপনদাতাদের সাথে যোগাযোগ করে ওদের এড নিয়ে এড দেখান সম্ভব হয় না। নিজের রেফারেল লিংক দেখিয়েও খুব একটা লাভ করা যায় না। 

কার্যত যেটা ঘটেঃ ছোট ছোট সাইটের মালিকেরা মানে ছোটখাট  বানিজ্যিক উদ্দেশ্যের লেখকেরা কিছুদিন পরে হাল ছেড়ে দেন এবং বাংলা সাইটে লেখা ছেড়ে দেন। খুব কমই খুজে পাওয়া যাবে যারা  লেখালেখিতে বানিজ্যিকভাবে সফল হয়েছেন।

আমার লেখা পুরোপুরি নেগেটিভ হয়ে গেল হয়ত। Adhitz বা, a-ads ব্যবহার করে দেখতে পারেন। আপনার সাইটে প্রতিদিন ১০০০ এর মত ভিজিটর থাকলে আনুমানিক ১-৫ ডলারের মত আয় করতে পারবেন। আমি গবেষণা করে এখন এই দুইটিই ব্যবহার করছি।
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s