সাইটম্যাপ কিভাবে পাব, তৈরির উপায় কি

চোখের সামনে সবকিছু

সব জনপ্রিয় ওয়েবসাইটেরই সাইটম্যাপ আছে, আপনার সাইটেরটাও তৈরি করা উচিত। সাইটম্যাপ তৈরি করতে বেশী কিছু করা লাগে না খুবই সহজ কিন্তু এর উপকারিতা ব্যাপক। কোন কোন সাইটে সাইটম্যাপ ওয়েবসাইটে দেয়া থাকে আর কোন কোন সাইটে দেয়া থাকে না। থাকুক বা, না থাকুক সবারই লাগে।
Feed কে ব্লগস্পট সাইটের সাইটম্যাপ হিসেবে ব্যবহার করা হয়। “বাংলা টিউটোরিয়াল” এর টা দেখতে পারেন-

http://adhitzads.com/838363



কি সেটা নিয়ে বলা দরকার 
এটা আসলে ওয়েবসাইটের ম্যাপ। দেশের যেমন ম্যাপ থাকে যেখানে সব এলাকা সম্পর্কে ধারণা পাওয়া যায়, তেমনি সাইটম্যাপে সাইট সম্পর্কে ধারণা পাওয়া যায়। বাংলাদেশের প্রথম এবং ক্ষয়িষ্ণু মোবাইল অপারেটর সিটিসেলের ওয়েবসাইটে দেখলাম মেনুবারে সাইটম্যাপ নামে অপশন আছে। সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট এড করার জন্য সাইটম্যাপ লাগেই। গুগোল, বিং বা, ইয়াহু যেটাই বলেন সাইটম্যাপ দেয়া লাগবে। সাইটম্যাপ সার্চ ইঞ্জিনকে ওয়েবসাইট সম্পর্কে ধারণা দেয়।

দুই ধরণের সাইটম্যাপ তৈরি করতে পারেন, একটা হচ্ছে সার্চ ইঞ্জিনে দেয়ার জন্য আরেকটা ভিজিটরদের ওয়েবসাইট সহজে ভিজিট করার সুবিধা এবং সাইটের বিষয়বস্তু সম্পর্কে সার্বিক ধারণা দেয়ার জন্য।

প্রথমটা তৈরি করার জন্য গুগোলে “Sitemap creator” লিখে সার্চ দিন এবং সুবিধামত একটা রেজাল্টে গিয়ে সেখানে ওয়েব এড্রেস লিখে সাইটম্যাপ তৈরি করে নিন। পুংখানুপুংখভাবে লিখছি না কারণ আমি চাইছি আপনারা নিজে শিখুন। এরপর গুগোল ওয়েবমাস্টার এবং বিং ওয়েবমাস্টারে গিয়ে সাবমিট করুন। গুগোলে সার্চ দিয়ে এটুকু নিজেই করতে পারবেন, কয়েকবার চেষ্টা করে ব্যর্থ হলে জানাবেন, সমাধান দেয়া হবে। এতে যে সাইটম্যাপ পাবেন সেটা হচ্ছে অনেকটা এরকম something.xml, আর এই এড্রেসটাই সার্চ ইঞ্জিনে দিতে হবে। আর এড্রেস বারে লিখে এন্টার করলেই ওয়েবসাইটের মত করে দেখতে পাবেন।

দ্বিতীয়টা তৈরি করতে এইচটিএমএল এর জ্ঞান ছাড়া অন্য কিছু লাগবে না। শুধু মেনুবারের বিষয়গুলো এবং পোস্টগুলো ম্যাপ আকারে তৈরি করে নিলেই হবে। সিটিসেলের সাইটেরটা দেখতে পারেন। এটা তৈরি না করলেও খুব একটা সমস্যা নেই। তবে যদি মনে করেন দরকার, তাহলে তৈরি করুন। যেমনঃ এই সাইটটি যেমন তাতে একটা সাইটম্যাপ থাকলে ভাল হত।

ব্লগস্পট সাইটের সাইটম্যাপ এমনিতেই তৈরি হয়। এটা তৈরি না করলেও চলে। something.blogspot.com/atom.xml  হচ্ছে আপনার ব্লগস্পট সাইটের সাইটম্যাপের ঠিকানা। something= নিজের সাইটের ঠিকানা। আশা করি ব্যপারটা আপনাদের কাছে পরিষ্কার হয়েছে।
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s