অফ পেজ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, সফলতার উপায়


ধৈর্য ধরুন- আপনার কাঙ্খিত ভিজিটর তৈরি করুন

শিরোনাম দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন অফ পেজ এস ই ও হচ্ছে নির্দিষ্ট বিষয়ের জন্য নির্দিষ্ট শ্রেণীর ভিজিটর তৈরি করার উপায়। অন পেজ এস ই ও  নিঃসন্দেহে এই ক্ষেত্রে খুবই কার্যকরী তবে অফ পেজ এস ই ও আপনাকে সহজেই দ্রুত ভিজিটরদের কাছে পৌছাতে সাহায্য করবে। 
যেমন ধরুন- ভ্রমণ বিষয়ক সাইটের জন্য নিশ্চয়ই আপনি জন সিনার(রেসলার) ওয়েবসাইটে ভিজিটর খুজবেন না। মনে রাখবেন, প্রচারেই প্রসার।

নোটঃ গুগোলের কাছে বাজে সাইটকেও অফ পেজ এস ই ও এর মাধ্যমে গুরুত্বপূর্ণ করে তোলা যায়।প্রথম পেজে এই ধরণের অপ্রাসঙ্গিক বাংলা সাইট প্রায়ই দেখা যায়। কারণ তারা এস ই ও করেছে।

আপনি ভূলেও অপ্রাসঙ্গিক সাইটে প্রচার করবেন না

অফ পেজ এস ই ও এর ক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ব্যক লিংক তৈরি করা। একটা ভূল অনেকেই করেন, সেটা হচ্ছে যে বিষয়ে পোস্ট নেই সেই বিষয়ের সাইটে ব্যকলিঙ্ক করেন। এর ফলাফল হিসেবে ভিজিটর আসে এবং চলে যায়, ভূলেও ঐ ভিজিটর দ্বিতীয়বার আর আসে না। মূলমন্ত্র হচ্ছে প্রচার করুন সেই সাইটে যেটার সাথে আপনার সাইটের কনটেন্ট সঙ্গতিপূর্ণ।

http://adhitzads.com/838363

প্রধান অংশগুলো

সামাজিক যোগাযোগের মাধ্যমঃ

সামাজিক যোগাযোগের মাধ্যম যেমন ফেসবুক, টুইটার, গুগোল প্লাস এগুলো প্রতিদিন কোটি কোটি মানুষ ভিজিট করে। তাই এগুলোতে যদি আপনার সাইটকে জনপ্রিয় করে তুলতে পারেন তাহলে সহজেই অসংখ্য মানুষের কাছে পৌছাতে পারবেন। Youtube একটা বড় মাধ্যম হতে পারে। টিউটোরিয়াল বানিয়ে সেটা দেখালেন সাথে নিজের সাইটও প্রচার করলেন- রথ দেখা কলাবেচা।

ব্যকলিংক তৈরি

ব্লগ বা, ফোরাম পোস্টঃ 
আপনার নিজের যদি High PR(পেজর‍্যাংক) ওয়েবসাইট থাকে তাহলে অন্য সাইটের জন্য সেই সাইটেই আর্টিকেল লিখে তার মধ্যে লিংক দিয়ে দিতে পারেন। অন্য সব সাইট বা, ব্লগ যেগুলো জনপ্রিয় যেমন বাংলা সাইটগুলোর মধ্যে সামহোয়ারইনব্লগ বা, টেকটিউনকে ব্যবহার করতে পারেন।

কমেন্টের মাধ্যমেঃ 
যেসব সাইটে কমেন্ট করা যায় সেগুলোতে কমেন্ট করে ব্যকলিংক করতে পারেন। যেমনঃ প্রশ্নোত্তরের সাইটগুলো এক্ষেত্রে বেশী গুরুত্বপূর্ণ। বেশতো বা, এনসারবিডিতে যদি কমেন্ট করেন ভাল ভিজিটর পাবেন। ব্লগস্পটে তৈরি সাইটগুলোতে সহজে কমেন্ট করা যায়, তো সুবিধাটা নিচ্ছেন না কেন?

বিজ্ঞাপন দিয়েঃ

পেইড এস ই ও নামে একটা ব্যপার আছে। গুগোলে সার্চ দিলে দেখবেন কিছু সাইট আলাদা কালারের Sponsored লিখে দেয়া আছে। ঐগুলো টাকা দিয়ে আগে আগে দেখাচ্ছে, বাকিগুলো এস ই ও করে ফ্রীতেই আগে এসেছে। তাছাড়া, কিছু কিছু বিজ্ঞাপনদাতা আছে যারা কম খরচে বিজ্ঞাপন দেয়ার সুবিধা দেয় যেমনঃ Adhitz. অবশ্যই দেখে নেবেন, যে সাইট আপনার পছন্দ হবে সেই সাইটে বিজ্ঞাপন দেবেন।

সবশেষে একটা কথা বলি সেট হচ্ছে- ব্যকলিংক তৈরি করতে গিয়ে এমন কিছু লিখবেন না যাতে যারা পড়ছে তারা বিরক্ত হয়। যেমনঃ এডাল্ট সাইটের প্রচারের জায়গা ফেসবুকের পাবলিক গ্রুপ না। এর জন্য অন্য এডাল্ট সাইটে প্রচার করুন, যারা আসবে তারা ঐ ধরণের লেখার প্রতি আগ্রহ নিয়েই আসবে।
Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s