অন পেজ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

নিজের পেজে কাজ করুন

On Page SEO, নিজের পেজেই করুন

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা, এস ই ও এর একটি গুরুত্বপূর্ণ অংশ হল অন পেজ এস ই ও। এটাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বললেও ভূল হবে না, কারণ অফ পেজ এস ই ও ছাড়া শুধু অন পেজ এস ই ও এর মাধ্যমে একটা সাইটকে গুগোল সার্চে প্রথমদিকে আনা সম্ভব। তাই প্রথমেই এটা শেখা উচিত।

ভূল সংশোধন

অনেকেই এস ই ও শিখতে গিয়ে প্রথমদিকে ভাবেন, শুধু অন্য সাইটে নিজের সাইটের বা, যে সাইটের জন্য এস ই ও করছেন সেই সাইটের লিংক দিতে পারলেই এস ই ও করা শিখে ফেললাম। আসলে আপনি বোকার স্বর্গে বাস করছেন এবং কিছু না শিখেই ভাবছেন সব শিখে ফেললাম।

কি কি শেখা লাগবে?

অনেক কিছু শেখা লাগবে তবে সব একবারে বলা সম্ভব না। প্রধানত কয়েকটি বিষয় সম্পর্কে ধারণা থাকতে হবে, যেমন-

কি ওয়ার্ড রিসার্চঃ কি ওয়ার্ড হচ্ছে সেই সব ওয়ার্ড যা লিখে সবাই সার্চ দেয়। আপনাকে সেই সব শব্দ খুজে বের করতে হবে যা লিখে সবাই সার্চ দিবে কিন্তু সেই বিষয়ে অনলাইনে খুব বেশী কনটেন্ট নেই। এই কাজের জন্য গুগোল কি ওয়ার্ড প্লানার খুব কার্যকরী। এটা ব্যবহার করে খুব সহজেই ভাল কি ওয়ার্ড খুজে বের করতে পারবেন।

লেখার গুরুত্বপূর্ণ অংশগুলো তুলে ধরাঃ লেখার ভিতরে শিরোনাম ব্যবহার করবেন। প্রয়োজনীয় শব্দগুলো বোল্ড করে দেবেন। গুগোল বা, অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো ঐ লেখাগুলোকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। আপনার পোস্টের ভিতরে যেটা বোল্ড করে দেয়া আছে সেটা অন্যান্য শব্দের চেয়ে বেশী গুরুত্বপূর্ণ বিবেচনা করা হবে এটাই স্বাভাবিক। তাই বলে, সবগুলো শব্দ বোল্ড করে দেবেন না বা, বেশী বেশী শিরোনাম ব্যবহার করবেন না, তাতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা আছে।

Robot.txt ফাইল তৈরিঃ এটা হচ্ছে সেই ফাইল যা সার্চ ইঞ্জিনকে Crawl করার অনুমতি দেবে কি না সেটা নির্দেশ করে। আপনি চাইলে কোন কোন সার্চ ইঞ্জিনকে আপনার সাইটের ভিতরে প্রবেশ করা বন্ধ করে দিতে পারেন, আবার চাইলে অন্যদের অনুমতিও দিতে পারেন। হ্যাকিং বা, স্প্যামিং এর হাত থেকে সাইটকে রক্ষা করতে সাহায্য করবে।

সাইটম্যাপ তৈরিঃ সাইটম্যাপ হচ্ছে একটা ওয়েবসাইটের ম্যাপ যা কোথায়, কিভাবে পোস্টগুলো আছে সেটা নির্দেশ করে। দুই ধরণের সাইটম্যাপ তৈরি করতে পারেন একটা সার্চ ইঞ্জিনে সাবমিট করার জন্য, আরেকটা ব্যবহারকারীদের সুবিধার জন্য।

ওয়েবসাইটের বর্ণনাঃ এটাকে ইংরেজীতে বলা হয়- Meta Description. মেটা ট্যাগ নামে এইচটিএম এলে একটা ট্যাগ আছে। এই ট্যাগের মাধ্যমে কোন কিছুর বর্ণনা করা হয় সেটা কি বিষয়ে। প্রত্যেকটা সাইটেরই এরকম ছোট বর্ণনা থাকা উচিত। গুগোল সার্চে ওয়েবসাইটের নামের নিচে এই বর্ণনাগুলো দেখান হয়, খেয়াল করলেই দেখতে পারবেন।

ছবিগুলো সার্চ ইঞ্জিন এমনিতে দেখায় না। এর জন্য আলাদাভাবে কিছু করার দরকার হয়। সেক্ষেত্রে ছবির নাম লেখা এবং কি বিষয়ে সেটা অলটার ট্যাগের মাধ্যমে বলে দিতে হয়।

সার্চ ইঞ্জিনে সাবমিট করার পরে আরো অনেক কিছু সংশোধনের প্রয়োজন হতে পারে। এছাড়া অনেক বিষয় আছে যা শেখা লাগবে যদি অন পেজ এস ই ও ভালভাবে শিখতে চান। বাংলা সাইটকে প্রথম পেজে এনে ভাববেন না, সব শিখে ফেলেছেন। বাংলায় কনটেন্ট এমনিতেই অনেক কম তাই সহজেই প্রথম পেজে চলে আসে। ইংরেজী সাইটের জন্য এস ই ও করলে বুঝবেন কত গমে কত আটা।

http://adhitzads.com/843469

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s