রাতে ভাল ঘুম হচ্ছে না, কৌশল অবলম্বন করুন

সুস্থ থাকতে হলে ভাল করে ঘুমান

আপনাকে ভাল ঘুমাতে সাহায্য করবে যে দশটি কৌশল

সফলতার জন্য ঘুম দরকার, যুক্তরাষ্ট্রের একটা রোগমুক্তি সংস্থার মতে, বছরে প্রায় ৪০ মিলিওন লোক দীর্ঘমেয়াদি Chronic Sleep Disorder এ ভোগে। আপনিই শুধু একা নন, ভাল ঘুমানোর জন্য মানুষের চেষ্টার শেষ নেই। আপনাদের সবার জন্য তাই এই দশটি কৌশল উন্মোচিত হল-

   ১. শ্বাস- প্রশ্বাস আরো ভাল করা করা দরকার

এজন্য ব্যায়াম করুন, শ্বাস প্রশ্বাসের ব্যায়াম। আপনার মনকে বিক্ষিপ্তকারী চিন্তাধারাকে ভাল ঘুমই দূরে পাঠাতে পারে।
Dr. Andrew Weil তার ওয়েবসাইটে বলেছেন- “শ্বাস-প্রশ্বাস শরীরবৃত্তীয় কার্যাবলী এবং চিন্তাধারাকে, মন-মেজাজের অবস্থাসহ ব্যপকভাবে প্রভাবিত করে। এমনি সাধারণভাবে শ্বাস-প্রশ্বাসের দিকে নজর দিলে আপনি Relaxation এর দিকে ধাবিত হবেন “

   ২. ঘুমানোর আগে একটা উষ্ণ গোসল দিন

গোসল আপনার শরীরের তাপমাত্রা সহনীয় করবে এবং আপনাকে ঘুমাতে সাহায্য করবে। যখন আপনি গোসল থেকে ফিরে আসবেন তখন আপনার ব্রেনে একটা মেসেজ যাবে যে আপনি ঘুমানোর জন্য তৈরি। 

   ৩. পা টা কম্বলের বাইরে রাখুন

আপনি আরো দ্রুত ঘুমাতে পারবেন যদি একটা বা, দুইটা পা ই কম্বলের বাইরে রাখেন। আমাদের জৈবিক ছন্দ এবং শরীরের তাপমাত্রা যেমন ওঠানামা করে তাতে পায়ের অপেক্ষাকৃত কম তাপমাত্রা ঘুমানোর ক্ষেত্রে সহায়ক হবে। এটা ঐ গোসলের মতই কার্যকরী।

   ৪. ঘুমানোর আগে উজ্জ্বল আলো পরিহার করুন

টেলিভিশন, স্মার্টফোন বা, অন্য কোন নীল আলো শরীরে মেলাটোনিন তৈরি হতে বাধা দেয়, ঘুম আসবে কোথা থেকে। এর চেয়ে বরং হালকা কোন আলো রাখতে পারেন- যেমন Dim Light(বাজারে পাওয়া যায়)।

    ৫. ৯০ মিনিটের নিয়মে চেষ্টা করতে পারেন

আমাদের মস্তিষ্ক ৯০ একটা পর্যায়ে ৯০ মিনিটের চক্র সম্পন্ন করে। তাই উল্টো করে ৯০ মিনিট গুনতে পারেন। তাতে এর মাঝেই আপনি ঘুমিয়ে পড়বেন। যেমন ১০ টায় ঘুমাতে গেলে ১১.৩০ এর মাঝে ৯০ মিনিট গুনতে থাকুন

আরো পাঁচ কৌশল-

    ১. রাতে হালকা খাবার খাবেন
    ২. ঘরে অন্ধকার বৃদ্ধি করুন
    ৩. ঘরকে দুর্গন্ধমুক্ত রাখুন
    ৪. আপনার সব সমস্যা এবং সমাধানের লিস্ট তৈরি করুন
    ৫. ঘুমানোর আগে সিগারেট, বিড়ি খাওয়ার অভ্যাস ছাড়ুন।

স্বাস্থ্যকর এবং সফল জীবনযাপনের জন্য ঘুম অপরিহার্য। আশা করি উপরের দশটি সহজ কৌশল অবলম্বন করলে সহজেই ঘুমাতে পারবেন।
Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s