ফ্রী ডোমেইন এবং হোস্টিং দিচ্ছে গুগোল

এই সাইট কিন্তু এভাবেই তৈরি করা

কিছু না জানলেও ফ্রী ওয়েবসাইট তৈরি যায়

ঠিকই শুনেছেন, গুগোল ফ্রীতে ডোমেইন এবং হোস্টিং দিচ্ছে। আপনি খুব সহজে কোন ধরণের কোডিং এর জ্ঞান ছাড়াই গুগোলের হোস্টিং ব্যবহার করে ওয়েবসাইট বানাতে পারবেন। যদি ওয়েব ডিজাইন সম্পর্কে ভাল ধারণা না থাকে তাহলে টাকা দিয়ে হোস্টিং, ডোমেইন এগুলো কিনে কোন লাভ নেই। এর চেয়ে প্রাথমিক পর্যায়ে এটা দিয়ে শুরু করাই ভাল।

কিভাবে ওয়েবসাইট তৈরি করা যাবে

blogger.com এ যাবেন এবং একাউন্ট খুলবেন। এটা যেহেতু গুগোলের তাই, Gmail এ যদি একাউন্ট থাকে সেই একাউন্ট দিয়ে Log in করতে পারবেন। এরপরের কাজগুলো একেবারে সোজা- Create New Website বা, এ ধরণের বাংলায় কোন লেখা পাবেন সেখানে গিয়ে ওয়েবসাইটের নাম দেবেন, এড্রেস দেবেন। আপনার ওয়েবসাইটের ঠিকানা হবে something.blogspot.com. Something বলতে যেকোন কিছু বুঝাচ্ছি। যদি ওই ঠিকানা অন্য কেউ না নিয়ে থাকে তাহলে আপনি নিতে পারবেন। অনেকগুলো এবং বিভিন্ন ধরণের টেমপ্লেট আছে সেগুলো থেকে পছন্দেরটা বেছে নিয়ে এরপর লেখা শুরু করুন।

লেয়াউট এবং টেমপ্লেটের ধারণা

লেআউট হচ্ছে আপনার ওয়েবসাইট দেখতে কেমন হবে সেটা। আপনি যেখানে যেটা রাখবেন সেখানে সেটা থাকবে। সেটিং এ গেলে লেয়াউট এবং টেমপ্লেটের অপশন পাবেন। লেয়াউটে গেলে দেখবেন Add Gadget লেখা আছে, সেখান থেকে আপনি অসংখ্য Gadget যোগ করতে পারবেন আপনার পছন্দমত যেটা ইচ্ছা। 
আর, টেমপ্লেট এ কাস্টমাইজ করার অপশন আছে। সেখান থেকে টেমপ্লেটের বিভিন্ন অংশের আকার, রঙ ইত্যাদি পরিবর্তন করে নিতে পারবেন।

ব্লগস্পট নাম ভাল লাগে না

ওয়েব এড্রেসে ব্লগস্পট যদি ভাল না লাগে অন্য নামও যোগ করা যায়। যেমন .tk, .co.vu এগুলো ফ্রী। এছাড়া টাকা দিয়ে যদি ডোমেইন কেনেন তাহলে .com, .net এগুলোও আপনার সাইটের এড্রেস হিসেবে ব্যবহার করতে পারবেন। এই বিষয়ে অন্য পোস্টে পরে বিস্তারিত আলোচনা করা হবে।

যে ধরণের ওয়েবসাইট তৈরি করেন না কেন, আপনার সাইটের কনটেন্টই হচ্ছে আসল, ভাল কনটেন্ট থাকলে ভিজিটর বেশী হবেই। সেক্ষেত্রে ওয়েবসাইটের ঠিকানা, ডিজাইন এবং অন্য যা কিছু আছে সব গৌণ। ওগুলো ভাল হলে লেখার মাণ যদি একই হয় তাহলে আপনি বেশী লাভবান হবেন অন্যদের চেয়ে।গুগোল এমনিতেই সার্চ রেজাল্টে আপনার সাইট দেখাবে যেহেতু এটা গুগোলের। অন্যদেরটা দেখাতে কাঠ খড় পোড়াতে হবে।
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s